ফেসবুকের সাথে শেয়ার

আপনার আইবি কোড রাখুন বা সাধারণ অ্যাকাউন্ট নম্বর (ঐচ্ছিক)

টুইটারের সাথে শেয়ার

আপনার আইবি কোড রাখুন বা সাধারণ অ্যাকাউন্ট নম্বর (ঐচ্ছিক)

গুগলের সাথে শেয়ার

আপনার আইবি কোড রাখুন বা সাধারণ অ্যাকাউন্ট নম্বর (ঐচ্ছিক)

ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং কি?

banner1-bd

ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং হল সাধারনভাবে ক্রিপ্টোকারেন্সির লেনদেনে ট্রেড করা। ফরেক্সের মত এখানেও আপনি বিটকয়েন, লাইটকয়েন-এ বাই এবং সেল করতে পারবেন। মাইনিং করা ব্যতিত, ক্রিপ্টো ট্রেডিং করার মধ্যমেই আপনি ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় সম্পৃক্ত হতে পারবেন।

ক্রিপ্টোকারেন্সির প্রকারভেদ


বিটকয়েন

২০০৯ সালে বিটকয়েনের যাত্রা শুরু, যা এখন পৃথিবীর সবথেকে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি। বিটকয়েন পিয়ার-টু-পিয়ার টেকনোলজির মাধ্যমে পৃথিবীর কোন সেন্ট্রাল ব্যাংক তথা প্রতিষ্ঠানের নজরদারি ও পরিচালনা ছাড়া সম্পূর্ন বিকেন্দ্রীভূত ভাবে পরিচালিত হয়। এর আসল উপাদান হল ব্লকচেইন, যা হল এর ব্যবহারকারীদের সকল লেনদেনের ডিজিটাল লেজার বা খতিয়ান।


লাইটকয়েন

২০১১ সালে বিটকয়েনের মতই লাইটকয়েন তৈরী হয়, তবে এর লেনদেন আরো দ্রুততর। এর আছে পৃথকীভূত উইটনেস এবং লাইটনিং নেটওয়ার্ক সহ আরো নানা সুবিধা যা একে দিন দিন আরো জনপ্রিয় করে তুলছে।


ইথেরিয়াম

২০১৩ সালে ইথেরিয়াম চালু হলেও, জনপ্রিয়তায় ইহা লাইটকয়েনকেও ছাড়িয়ে গিয়েছে। বর্তমানে বিটকয়েনের পরে, ইথেরিয়ামই সর্বাধিক ব্যবহৃত ক্রিপ্টোকারেন্সি। ইথেরিয়ামের লেনদেনও অধিক দ্রুততর। এতে আছে স্মার্ট কন্টাক্ট সুবিধা সহ "যদি-অতঃপর" চুক্তির ব্যবস্থা।

ক্রিপ্টো-ট্রেডিং এর মার্জিন এবং লেভারেজ


মার্জিন ট্রেডিং এ আপনি, আপনার ফান্ডের সাপেক্ষে কোন ক্রিপ্টোকারেন্সি বাই ও সেল করার পর, পরবর্তিতে ট্রেডিং এর জন্য কতটুকু ফান্ড অবশিষ্ট আছে, তা নির্দেশ করে।

লেভারেজ ট্রেডিং এ আপনার যেই ফান্ডটি ট্রেড করার জন্য নেই, সেটি লিকুইডিটি প্রভাইডার থেকে ধার নিয়ে ট্রেড করতে পারবেন। ক্রিপ্টো-ট্রেডিং সার্ভিসে সাধারনত আপনি ১ঃ১০ লেভারেজ ব্যবহার করতে পারবেন, যার মানে হল, প্রতি ডলারের সাপেক্ষে আপনি ১০ ডলার ধার করার অনুমতি পাচ্ছেন ট্রেড করার জন্য। যার ফলে এতে যেমন রয়েছে বাড়তি ঝুকি, সাথে রয়েছে অত্যাধিক লাভ ও।

ক্রিপ্টোকারেন্সি সিএফডি (কন্ট্রাক্ট ফর ডিফারেন্স)


নেচার ফরেক্স আপনাকে দিচ্ছে বিটকয়েন, লাইটকয়েন ও ইথেরিয়াম সিএফডি তে ট্রেড করার সুবিধা, যার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি গ্রহন না করেও আপনি ট্রেড করে লাভবান হতে পারবেন। ক্রিপ্টো সিএফডি হল ক্রেতা ও বিক্রেতাদের মধ্যকার একটি কন্ট্রাক্ট বা চুক্তি, যার মাধ্যমে বিক্রেতা, ক্রেতাকে ক্রিপ্টো এসেটের চলতি মুদ্রামান ও কন্ট্রাক্ট শেষের মুদ্রামানের পার্থক্যের ভিত্তিতে অর্থ প্রদান করে থাকে।

ক্রিপ্টো সিএফডিগুলি বেশি ব্যয়বহুল এবং কম ব্যক্তিগত, ক্রিপ্টোকুরাউক্বাইরস থেকে অর্থ উপার্জন করার চেষ্টা করে এমন ব্যবসায়ীদের ব্যবহারের জন্য বিশ্বাসযোগ্যতা এবং সরলতা প্রদান করে।

নেচার ফরেক্সের মাধ্যমে ক্রিপ্টো ট্রেডিং শুরু করুন !